Advertisement

ফিরে দেখা ২০১৯ Futures tv

January 01, 2020
Last Updated




চলে গেল ২০১৯। আজ সকালের সূর্যোদয়ের সাথে সাথে শুরু হলো আরও একটি নতুন বছর সাফল্য ও সম্ভাবনার বারতা নিয়ে। গেল বছরে এ দেশের নারীরা নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।
নানা ক্ষেত্রে নারীদের বছরব্যাপী অর্জন ছিল চোখে পড়ার মতো। তবে ভালো খবরের পাশাপাশি খারাপ খবরেরও কমতিও ছিলো না বছরজুড়ে। নারী নির্যাতন, খুন-ধর্ষণসহ বহু অপ্রত্যাশিত ও অনাকাক্সিক্ষত ঘটনাও ঘটেছে অনেক, যার কিছু আমরা জেনেছি হয়তো, অনেকগুলোই রয়ে গেছে আমাদের অজানা। গেল বছরে নারীর প্রাপ্তি-অপ্রাপ্তির হিসেব-নিকেষ তুলে ধরেছেন নিগার আহমেদ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী ও দলের টানা নবমবার সভাপতি হয়েছেন গেল বছরে। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের ফোর্বস সাময়িকী প্রকাশিত বিশ্বের প্রভাবশালী এক শ’ নারীর তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান ২৯তম। চলতি বছরের মার্চে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীকে ‘লাইফটাইম কন্ট্রিবিউশন ফর উইমেন এমপাওয়ারমেন্ট এ্যাওয়ার্ড’-এ ভূষিত করে ইনস্টিটিউট অব সাউফ এশিয়ান উইমেন। ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিলেন্স এ্যাওয়ার্ড-২০১৯ অর্জনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া আন্তর্জাতিক পদকের সংখ্যা ৩৭-এ উন্নীত হলো।
বিজিএমই এর প্রথম নারী সভাপতি
তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএয়ের প্রথম নারী সভাপতি হয়েছেন মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রুবানা হক। রুবানা ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের সহধর্মিণী।
দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী
স্বাধীনতার ৪৭ বছর পরে দেশর প্রথম নারী শিক্ষামন্ত্রী হয়েছেন ডাঃ দীপু মনি। একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী গঠিত মন্ত্রিসভায় তিনি শিক্ষামন্ত্রী হিসেবে শপথ নেন। এর আগে তিনি প্রথম নারী হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।
চবি’র প্রথম নারী উপাচার্য
১৯৬৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরুর পর গেল বছর ৩ নভেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম নারী উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন অধ্যাপক ড. শিরীন আখতার। এর আগে তিনি ২০১৬ সালে উপ-উপাচার্যের দায়িত্ব পালন করেন।
চবি’র প্রথম নারী সহকারী প্রক্টর
৮ জুলাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী সহকারী প্রক্টর হিসেবে যোগ দেন বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক মরিয়ম ইসলাম লিজা।
নাসায় প্রথম বাংলাদেশী নারী
যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণাকেন্দ্র নাসায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে গেল বছর নিয়োগ পেয়েছেন বাংলাদেশের সিলেটের গোলাপগঞ্জের মেয়ে মাহজাবিন হক। মাহজাবিন হক যুক্তরাষ্ট্রের ওয়েনি স্টেট ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রী লাভ করেন। ওয়েইন স্টেট ইউনিভার্সিটিতে অধ্যয়নরত অবস্থায়ই মাহজাবিন হক দুই দফায় টেক্সাসের হিউস্টনে অবস্থিত নাসার জনসন স্পেস সেন্টারে ইন্টার্নশিপ করেন। প্রথমদিকে তিনি ডাটা এ্যানালিস্ট এবং পরে সফটওয়্যার ডেভেলপার হিসেবে মিশন কন্ট্রোলে কাজ করেন।
বাংলাদেশের পতাকা নিয়ে ১৩৫ দেশ ভ্রমণ
২০১৯ সালের সেপ্টেম্বরে ১৩৫তম দেশ ভ্রমণের রেকর্ড গড়েন কোস্টারিকায়। সর্বাধিক রাষ্ট্র ভ্রমণকারী প্রথম বাংলাদেশী হিসেবে ইতিহাসের পাতায় লিপিবদ্ধ হয়েছেন নাজমুন নাহার। গেল বছর ২৭ অক্টোবর যুক্তরাষ্ট্রে পেয়েছেন আন্তর্জাতিক পিচ টর্চ এ্যাওয়ার্ড ও ডটার অব দ্য আর্থ উপাধি। এছাড়াও ২০১৯ সালে পেয়েছেন অন্য শীর্ষ দশ সম্মাননা ও তারুণ্যের আইকন উপাধি, মিস আর্থ কুইন এ্যাওয়ার্ড, গেম চেঞ্জার এ্যাওয়ার্ড, অতীশ দীপঙ্কর এ্যাওয়ার্ড, রেড ক্রিসেন্ট মোটিভেশনাল এ্যাওয়ার্ড, এবং এ বছরের ২২ ডিসেম্বর পেয়েছেন ডাব্লিউই ও উইমেন এমপাওয়ারমেন্ট এ্যাওয়ার্ড। ২০২১ সালের মধ্যে তিনি বিশ্বের ২০০ দেশে বাংলাদেশের লাল সবুজ পতাকা পৌঁছে দিতে চান।
ব্রিটিশ নির্বাচনে চার বাঙালি নারীর জয়
ডিসেম্বরে অনুষ্ঠিত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এবার জয় পেয়েছেন চার বাঙালি নারী – টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী, রূপা হক ও আফসানা বেগম। তাঁরা চারজনই লড়েছেন বামধারার রাজনীতিক দল লেবারের প্রার্থী হিসেবে। এদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ এবং রূপা হক টানা তৃতীয়বারের মতো জয় লাভ করলেন। রুশনারা আলী টানা চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। এছাড়া আফসানা বেগম এবারই প্রথমবারের মতো লড়ে জয় লাভ করেন।
সৌদি আরবে গৃহকর্মী নির্যাতন
গেল বছরের ২৬ আগস্ট সৌদি আরব থেকে ১১১ নারী গৃহকর্মী দেশে ফিরে আসায় নতুন করে পুরানো সমস্যাটি নিয়ে আলোচনা শুরু হয়। ১৯৯২ সাল থেকে বাংলাদেশি নারীরা সৌদি আরবে গৃহকর্মী হিসেবে যাওয়া শুরু করলেও ২০১৫ সালে এ বিষয়ে আনুষ্ঠানিক চুক্তি হয়। তবে গেল বছর একসঙ্গে অনেক নারীর ফিরে আসা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে কয়েকজন নারীর নির্যাতনের শিকার ও দেশে ফিরিয়ে আনার আকুতির ভিডিও ভাইরাল হলে দেশ জুড়ে সরকারের তীব্র সমালোচনা শুরু হয়। সরকার প্রথমে বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করলেও পরে চাপের মুখে সংসদীয় তদন্ত কমিটি গঠন করে। ওই কমিটির প্রতিবেদনে সৌদি আরবে নারী গৃহকর্মীদের নানা নির্যাতনের পাশাপাশি যৌন নিপীড়নের শিকার হওয়ার প্রমাণ পাওয়া যায়। সংকট সমাধানে বাংলাদেশ সরকার বিষয়টি নিয়ে সৌদি সরকারের সঙ্গে আলোচনা করছে।
নুসরাত হত্যা ও দ্রুত বিচার
গেল বছর ২৭ মার্চ ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার আলিম পরীক্ষার্থী নুসরাত জাহান রাফিকে যৌন নিপীড়নের দায়ে মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলাকে আটক করে পুলিশ। পরে ৬ এপ্রিল অধ্যক্ষের সহযোগীরা এসএসসি পরীক্ষা চলাকালে কেন্দ্রের ছাদে ডেকে নিয়ে নুসরাতের শরীরে আগুন ধরিয়ে দেয়। মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে করা শ্লীলতাহানির মামলা তুলে না নেয়ায় তার শরীরে আগুন ধরিয়ে দেয়া হয় বলে মৃত্যুশয্যায় বলে গেছেন নুসরাত। টানা ৫ দিন মৃত্যুর সঙ্গে লড়ে চিকিৎসাধীন অবস্থায় ১০ এপ্রিল রাতে সে মারা যায়। দেশব্যাপী আলোচিত এ মামলায় গত ২৪ অক্টোবর ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইবুনাল নুসরাত হত্যা মামলায় ১৬ আসামির সবাইকে মুত্যুদ- দেন। আসামিদের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করে সেই টাকা আদায় করে নুসরাতের পরিবারকে দেয়ার আদেশ দিয়েছেন আদালত।
ছেলেধরা গুজবের শিকার গণ পিটুনিতে প্রাণ হারানো মা রেণু
গেল বছর ছেলে ধরা গুজবে বেশ কয়েকটি গণপিটুনির ঘটনায় মৃত্যু ঘটে। তার মধ্যে গত ২০ জুলাই সন্তানের ভর্তির খোঁজ নিতে গিয়ে রাজধানীর উত্তর-পূর্ব বাড্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে ছেলেধরা গুজবে গণপিটুনিতে নিহত হন তাসলিমা বেগম রেণু। তাসলিমা মূলত ওই স্কুলে তার দুই সন্তানের ভর্তির বিষয়ে খোঁজ নিতে গিয়েছিলেন। পরে পিটিয়ে মারার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। তাসলিমাকে মারার দৃশ্য ভিড় করে মানুষ দেখছিলেন এবং অনেকে ভিডিও করছিলেন সেই দৃশ্য কিন্তু কেউ তাকে বাঁচাতে আসেননি।

TrendingMore

Xem thêm